আকন্দফল বাংলাদেশে জন্মানো আরোহী ভেষজ উদ্ভিদ

উদ্ভিদ

আকন্দফল

বৈজ্ঞানিক নাম: Adenia trilobata (Roxb.) Eno|| Jahrb. 14: 376 (1891). সমনাম: Modecca trilobata Roxb. (1879). ইংরেজি নাম: জানা নেই। স্থানীয় নাম: আকন্দফল।জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae, বিভাগ: Tracheophytes. অবিন্যাসিত: Angiosperms. অবিন্যাসিত: Eudicots. বর্গ: Malpighiales.পরিবার: Passifloraceae. গণ: Adenia, প্রজাতি: Adenia trilobata.

ভূমিকা: আকন্দফল (বৈজ্ঞানিক নাম: Adenia trilobata) হচ্ছে বাংলাদেশের ভেষজ লতানো উদ্ভিদ। এটি বাগান বা টবে লাগানো যায়। তবে বনাঞ্চলের পরিবেশ এদের জন্য উপযুক্ত।

আকন্দফল-এর বর্ণনা:

বৃহদাকার মসৃণ আরোহী, পাদদেশ কাষ্ঠল। এদের পাতা করতলাকারে ৩-৫ খন্ডিত, পাদদেশ হৃৎপিণ্ডাকার, ৬-১৫ × ৬-১৪ সেমি, ৫ থেকে ৭ শিরাল; এছাড়া উপরের পৃষ্ঠে পাদদেশে ২টি গ্রন্থি বর্তমান, পত্রবৃন্ত ৫ থেকে ৮ সেমি লম্বা।

আকন্দফল লতার, পুষ্প একলিঙ্গী, কাক্ষিক স্তবকে সজ্জিত ও সাদা। পুষ্পবৃন্ত ১০-১৫ সেমি লম্বা। এদের বৃতি ঘন্টাকার, ৫-খন্ডিত, ১.০-১.২ সেমি লম্বা। পাপড় ৫টি, বৃত্যংশ অপেক্ষা খাটো, বিডিম্বাকার-দীর্ঘায়ত।

পুং পুষ্প: পুংকেশর ৫টি, পাদদেশে যুক্ত। স্ত্রী পুষ্প: গর্ভাশয় অধিগর্ভ, লম্বা, বন্ধ্যা পুংকেশর ৫টি, পাদদেশে যুক্ত হয়ে একটি ঝিল্লীময় পেয়ালা গঠন করে।

গর্ভমুণ্ড মুণ্ডাকার, ৩-খন্ডিত। ফল দীর্ঘায়ত ক্যাপসিউল, উভয়প্রান্ত সরু। বীজ অনেক, বৃক্কাকার, চেপটা।

আবাসস্থল ও বংশ বিস্তার: আকন্দফল গৌণ অরণ্যের উন্মুক্ত স্থান। ফুল ও ফল ধারণ হয় জুন থেকে সেপ্টেম্বর। সাধারণত বংশ বিস্তার হয় বীজের সাহায্যে।

আকন্দফল-এর বিস্তৃতি:

ভারত এবং মায়ানমার। এছাড়া বাংলাদেশের প্রায় সব জেলাতেই প্রজাতিটি পাওয়া যায়। ব্যবহার: পাতা থেকে প্রস্তুত পেষ্ট সর্পদংশনে ব্যবহৃত হয় (Hajra et al., 1996).

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের  ৯ম খণ্ডে (আগস্ট ২০১০) আকন্দফল প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের শীঘ্র কোনো সংকটের কারণ দেখা যায় না এবং বাংলাদেশে এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত।

বাংলাদেশে আকন্দফল সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই। 

আরো পড়ুন:  তেলাকুচা লতার তেরোটি ঔষধি গুণাগুণ ও ব্যবহার

তথ্যসূত্র:

১. এম আহসান হাবীব (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ৯, পৃষ্ঠা ৩৮১। আইএসবিএন 984-30000-0286-0

Leave a Comment

error: Content is protected !!