আগামি আট জানুয়ারিতে আসছে শিক্ষা বিষয়ক অনলাইন ফুলকিবাজ ডট কম

ফুলকিবাজ (ইংরেজি: fulkibaz.com) নামের একটি শিক্ষা বিষয়ক অনলাইন ২০২১ সালের শুরুতেই চলতি জানুয়ারি মাসের ৮ তারিখ থেকে পাঠকের সামনে আসছে। অনলাইনটি গত ৪ জানুয়ারি ২০২০ থেকে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। অনলাইনটিতে মোট ১০টি ক্যটাগরী বা বিষয়শ্রেণি রাখা হয়েছে। বিষয়শ্রেণিগুলো হচ্ছে সাহিত্য, রাজনীতি, ইতিহাস, অর্থনীতি, দর্শন, বিজ্ঞান, ভূগোল, সংগীত, সিনেমা ও জীবনী।

দশটি বিষয়শ্রেণিতে বিভক্ত অনলাইনটি মূলত উচ্চ শিক্ষার সামাজিক বিজ্ঞান বিষয়ের সকল ক্ষেত্রকে সামনে নিয়ে আসতে চায়। এরকম বিষয়শ্রেণি অন্তর্ভুক্ত করা হয়েছে বাংলাদেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক প্রেক্ষাপট ও তাঁর সামগ্রিক প্রগতিকে সামনে রেখে। বিষয়গুলো সম্পর্কে সাধারণত প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ধারণা থাকলেও উচ্চ শিক্ষায় এসব বিষয়ে মনোযোগ কম দেয়া হয়। এই দশটি বিষয়ের মধ্যে আটটি বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় দাপটের সাথে বিরাজ করলেও সংগীত এবং চলচ্চিত্রের স্থান তেমন নেই।

সংগীত এবং চলচ্চিত্রও আমাদের শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে মনে করেন এই অনলাইনের সম্পাদক দোলন প্রভা। তিনি উল্লেখ করেছেন যে, ‘এই দুটি বিষয় যেমন জ্ঞান প্রচার ও জনমত তৈরির ক্ষেত্রে কাজে লাগে, তেমনি বিষয় দুটির বিশাল বাজার সারা বিশ্বেই রয়েছে। তাই আমরা এই বিষয় দুটিকে আমাদের বিষয় শ্রেণিতে যুক্ত করেছি’।

ফুলকিবাজের সম্পাদক দোলন প্রভা ৩ অক্টোবর ২০১৭ থেকে রোদ্দুরে ডট কম সম্পাদনা করে আসছেন। নতুন এই অনলাইনটি নিয়ে তিনি যথেষ্ট আশাবাদী। তিনি আরো উল্লেখ করেন যে, রোদ্দুরে ডট কমে বহু বিষয় অন্তর্ভুক্ত থাকায় এটি পাঠকদের কাছে নির্দিষ্ট কয়েকটি বিষয় যথাযথ মনোযোগের সাথে তুলে ধরতে পারছিল না। ফুলকিবাজ ডট কম প্রত্যাশা করে, পাঠকের কাছে শিক্ষা, পাঠ এবং গবেষণার বহু বিষয় যথাযথভাবে তুলে ধরতে পারবে।

ফুলকিবাজের অন্যতম লেখক হচ্ছেন অনুপ সাদি। এছাড়াও রোদ্দুরে ডট কমের অনেক লেখক ফুলকিবাজ ডট কমেও লিখতে সম্মতি প্রদান করেছেন। পূরবী সম্মানিত, এনামূল হক পলাশ, ইভান অরক্ষিত এই নতুন শিক্ষা বিষয়ক অনলাইনে নিয়মিত লিখবেন। এছাড়াও ধ্রুপদী ধারার অনেক লেখকের লেখাও ফুলকিবাজে প্রকাশ করা হবে।

আরো পড়ুন:  অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে রোদ্দুরে’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

ফুলকিবাজের সকল শুভানুধ্যায়ী, সমর্থক, অনুসারী ও লেখকদের কাছে পাঠকের প্রত্যাশা সবচেয়ে গুরুত্ব পাবে। জনগণের শিক্ষার ধারায় বৈপ্লবিক পরিবর্তন আনতে ফুলকিবাজ অঙ্গীকারবদ্ধ। ফুলকিবাজ আশা করে, এই অনলাইনটি পাঠকদের প্রতিদিনের সঙ্গী হবে। পাঠকগণ সপ্তাহে একদিন হলেও তাদের জ্ঞানের ক্ষুধা মেটাতে এখানে হাজির হবেন।

Leave a Comment

error: Content is protected !!