বড় দুধিয়া এশিয়ায় জন্মানো ভেষজ লতালো বিরুৎ

বড় দুধিয়া

বৈজ্ঞানিক নাম: Euphorbia hirta L., Sp. Pl.: 454 (1753). সমনাম: Euphorbia capitata Lamk. (1785), Euphorbia pilulifera auct. non L. (1887). ইংরেজি নাম: Australian Asthma Weed, Snake Weed. স্থানীয় নাম: বড় দুধিয়া. জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae, বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. অবিন্যাসিত: Rosids. বর্গ: Malpighiale. পরিবার: Euphorbia ear. গণ: Euphorbia প্রজাতি: Euphorbia hirta.

ভূমিকা: বড় দুধিয়া (বৈজ্ঞানিক নাম: Euphorbia hirta) ইউফোরবিয়া গণের ইউফোরবিয়া ইয়ার পরিবারের একটি বিরুৎ। এই প্রজাতিটি আবাদি না বা শোভাবর্ধকও না। তবে ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়।

বড় দুধিয়া-এর বর্ণনা:

বড় দুধিয়া বর্ষজীবী আরোহী বীরুৎ। এটি সাধারণত বিশাল আকারের সরল, সোজা লতানো হয়। নরম লোমের মতো কাঁটা আছে। এই লোমশভাব দেখতে হলদেটে। এদের কান্ড প্রায় ৬৫ সেমি লম্বা হয়। মূলীয় অংশ থেকে সামান্য শাখা যুক্ত এবং শাখা লতানো, প্রায়শ চতুষ্কোণাকার, শীর্ষাংশ অশাখ, অতিরোমশ।

পত্র প্রতিমুখ, ১.৫-৩.৬ সেমি লম্বা, উপবৃত্তাকার-দীর্ঘায়ত, বিডিম্বাকার বা দীর্ঘায়ত-ভল্লাকার, খাটো দন্ডযুক্ত, সূক্ষ্মাগ্র, দপ্তর, উপরের অংশ গাঢ় সবুজ, নিচের পৃষ্ঠ ফ্যাকাশে, মূলীয় অংশ তাম্বুলাকার, শিরা স্বল্প সংখ্যক, উপপত্র চিরুনী আকৃতি। পুষ্পবিন্যাস সাইমোস, কাক্ষিক ও প্রান্তীয়, ১টি স্ত্রীপুষ্পের চতুস্পর্শে অনেক পুংপুস্প গুচ্ছাকারে বিন্যস্ত। মঞ্জরী পত্রাবরণ পেয়ালাকৃতি, ৪টি গ্রন্থিযুক্ত এবং ৫-খন্ডিত, সাইম অবৃন্তক বা মঞ্জরীদন্ড যুক্ত, গোলাকার, দলফলক অনুপস্থিত।

ফল ক্যাপসিউল, আড়াআড়ি ১ মিমি, গোলাকার-ত্রিকোণাকার, রোমশ। বীজ ০.৬-০.৭ x ০.২০.৩ মিমি, দীর্ঘায়ত, চতুস্কোণাকার, লালাভ, সূক্ষাগ্র, অনুপ্রস্থ খাজযুক্ত বা কুঞ্চিত। ক্রোমোসোম সংখ্যা ও 2n = ১২, ২০ (Fedorov, 1969).

আবাসস্থল ও চাষাবাদ:

দুধিয়া পতিত জমি, অনাবাদী জমি, ধান ক্ষেত ও রাস্তার ধারে জন্মে। এদের ফুল ও ফল ধারণ সময় সারা বর্ষ ব্যাপী। বীজ থেকে বংশ বিস্তার হয়।

বিস্তৃতি: আফগানিস্তান, জাপান ও পাকিস্তান ও বাংলাদেশের সর্বত্র জন্মে।

ভেষজ ব্যবহার:

কৃমি, পেটের পীড়া, কাশি, আমাশয়, হাঁপানি এবং প্রজনন অঙ্গ ও মূত্র সংক্রান্ত পীড়ায় এই উদ্ভিদ ব্যবহার করা হয়। তরু ক্ষীর আঁচিলের ওপর প্রয়োগ করা হয় (Singh and Ali, 1998)।

আরো পড়ুন:  কাউন-এর নানাবিধি ভেষজ প্রয়োগের বিবরণ

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের  ৭ম খণ্ডে (আগস্ট ২০১০) বড় দুধিয়া প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের শীঘ্র কোনো সংকটের কারণ দেখা যায় না এবং বাংলাদেশে এটি আশঙ্কামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে বড় দুধিয়া সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের প্রয়োজন নেই। 

তথ্যসূত্র ও টীকা:

১. বুশরা খান (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ৭ম, পৃষ্ঠা ৪৩৫। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Harry Rose

Leave a Comment

error: Content is protected !!