ঘোড়া লেজী ঘাস দক্ষিণ পূর্ব এশিয়ায় জন্মায়

ঘোড়া লেজী ঘাস

বৈজ্ঞানিক নাম: Equisetum diffusum D. Don, Prodr. Fl. Nepal, 19 (1825). সমনাম: জানা নেই. ইংরেজি নাম: হর্স টেইল. স্থানীয় নাম: ঘোড়া লেজী ঘাস.
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae, বিভাগ: Polypodiophyta. বর্গ: Equisetales. পরিবার: Equisetaceae. গণ: Equisetum প্রজাতি: Equisetum diffusum.

ভূমিকা: ঘোড়া লেজী ঘাস (বৈজ্ঞানিক নাম: Equisetum diffusum) ইকুইসেটাম গণের Equisetaceae পরিবারের বিরুৎ। এই প্রজাতিটির চাষ করা হয় না। নদী, বিল বা বালুময় জায়গায় অযত্নে জন্মে। এটি অনেক ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়।

ঘোড়া লেজী ঘাস-এর বর্ণনা:

এটি দেখতে ক্ষুদ্র, খাড়া হতে প্রায় খাড়া বীরুৎ। উচ্চতায় প্রায় ৪০ সেমি পর্যন্ত লম্বা হয়। গ্রন্থিকন্দ ছোট, লতানো, ভূ-গর্ভস্থ, প্রতি পর্বসন্ধিতে তন্তুময় শিকড় উপস্থিত, কিছু পর্বসন্ধি হতে বায়বীয় কান্ড উদ্ভূত, শাখা পরিব্যাপ্ত, প্রশাখা ৫-৭, প্রতি পর্বসন্ধিতে আবর্তিত, পর্বমধ্য ৪ সেমি লম্বা, শিরা ৬-৮, আবরণ (সীদ) ঢিলা, ১ সেমি পর্যন্ত লম্বা, রেখাকার, অখন্ড, উর্বর এবং বন্ধ্যা শাখা একই রকম, রেণু পত্রমঞ্জরী শীর্ষে অবস্থিত, বৃন্তযুক্ত, ২ সেমি পর্যন্ত লম্বা, সমরেণুপ্রসূ, রেণু লালচে-বাদামী, গোল, প্রায় ২৫ মাইক্রোমিটার ব্যাসযুক্ত। ক্রোমোসোম সংখ্যা: n = ১০৮ (Hauke, 199))।

আবাসস্থল ও চাষাবাদ:

এই তৃণটি যেকোন জলাধার, নদী, বিল এর বালুময় পাড়ে অযত্নেই জন্মাতে পারে। রেণু এবং ভূ:নিম্নস্থ গ্রন্থিক দ্বারা বংশ বিস্তার করে।

বিস্তৃতি:

ভারত হতে দক্ষিণপূর্ব এশিয়ার দেশসমূহে জন্মে থাকে। বাংলাদেশে রাজশাহী, সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং রাঙামাটি জেলা থেকে এই প্রজাতি সংগ্রহ করা হয়েছে (Uddin and Pasha, 1997a)!

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের  ৫ম খণ্ডে (আগস্ট ২০১০) ঘোড়া লেজী ঘাস প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, আবাস স্থান ধ্বংসের কারণে এই প্রজাতির সংখ্যা কমে যাচ্ছে এবং বাংলাদেশে এটি আশংকামুক্ত হিসেবে বিবেচিত। বাংলাদেশে ঘোড়া লেজী ঘাস সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটি বর্তমানে সংরক্ষণ করতে হবে না।

আরো পড়ুন:  শাল গাছের ১৮ টি ভেষজ গুণাগুণ ও প্রয়োগ পদ্ধতি

তথ্যসূত্র ও টীকা:

১. মোস্তফা কামাল (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ৫ম, পৃষ্ঠা ২২৬-২২৭। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি efloraofindia.com থেকে নেওয়া হয়েছে।

2 thoughts on “ঘোড়া লেজী ঘাস দক্ষিণ পূর্ব এশিয়ায় জন্মায়”

Leave a Comment

error: Content is protected !!