এ্যালাটোসলেমা রূপেস্ট্রা বহুবর্ষজীবী বীরুৎ

এ্যালাটোসলেমা রূপেস্ট্রা

বৈজ্ঞানিক নাম: Elatoslema rupestre (Buch.-Ham. ex D. Don) Wedd., Arch. Mus. Hist. Nat. 9: 304 (1856). সমনাম: Procris rupestris Buch.-Ham. ex D. Don (1825). ইংরেজি নাম: জানা নেই. স্থানীয় নাম: জানা নেই।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae, বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Eudicots. অবিন্যাসিত: Rosids. বর্গ: Rosales. পরিবার:  Urticaceae. গণ: Elatoslema প্রজাতি: Elatoslema rupestre.

ভূমিকা: Elatoslema rupestre বিরুৎ প্রজাতির। এটি শীতপ্রধান অঞ্চলে জন্মে। বাংলাদেশে বিপন্ন প্রজাতির হলেও এটি অনেক ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়।

এ্যালাটোসলেমা রূপেস্ট্রা-এর বর্ণনা:

ভিন্নবাসী বহুবর্ষজীবী বীরুৎ। এটি প্রায় ৫০ সেমি পর্যন্ত উঁচু হয়। এদের কান্ড সরল, শায়িত বা খাড়া, ঘন দৃঢ় রোমযুক্ত। পত্র একান্তর, প্রায় বৃত্তহীন, ন্যানোফিল অনুপস্থিত, উপপত্র রেখাকার-বল্লমাকার, ১০-১৮ মিমি লম্বা, দীর্ঘাগ্র, হালকা ক্ষুদ্র দৃঢ় রোমাবৃত, সিস্টোলিথযুক্ত, পত্রফলক তির্যক উপবৃত্তাকার, বা বিডিম্বাকার- উপবৃত্তাকার, ১০-১৫ × ৩-৫ সেমি।

এদের মধ্যভাগের উপর থেকে পুচ্ছযুক্ত-করাত দন্তর, নিম্ন তৃতীয়াংশ অনেক শিরাযুক্ত, গোড়া সূক্ষ্মাগ্র। পুষ্পাধার বৃন্ত হীন বা প্রায় বৃন্তহীন, ১.২-২.৫ সেমি চওড়া, পুংপুষ্পের মঞ্জুরীপত্রাবরণ গোলাকার, রোমশ বা লোমশ, স্ত্রীপুষ্পের মঞ্জরীপত্রিকা কাষ্ঠল। ফল একিন, ক্ষুদ্র, ডিম্বাকার, ৮- খাঁজযুক্ত। ক্রোমোসোম সংখ্যা: জানা নেই ৷

আবাসস্থল ও বংশ বিস্তার: বনের উপত্যকা জন্মে। এদের ফুল ও ফল ধারণ সময়কাল মে থেকে জুলাই মাস। বীজ থেকে নতুন চারা জন্মে।

বিস্তৃতি: নেপাল, ভারত এবং ইউনান প্রদেশ (চীন)। Hooker (1888) বাংলাদেশের চট্টগ্রাম জেলা থেকে রেকর্ড করেছেন।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ১০ খণ্ডে (আগস্ট ২০১০) এই প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের আবাসস্থল ধ্বংস হওয়ার কারণ বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত। বাংলাদেশে এই সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি, Hooker এর সংগ্রহের পর আর কোন তথ্য সংগ্রহ হয় নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতির বিস্তৃতি খুজে বের করার জন্য সম্পূর্ণ অনুসন্ধান, পাওয়া গেলে এক্স-সিটু পদ্ধতিতে সবেক্ষণ প্রয়োজন।

আরো পড়ুন:  লতা ডুমুর দক্ষিণ-পূর্ব এশিয়ায় জন্মানো লতা

তথ্যসূত্র ও টীকা:

১. এম আমান উল্লাহ (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ১০, পৃষ্ঠা ৪২৭। আইএসবিএন 984-30000-0286-0

Leave a Comment

error: Content is protected !!