আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > বীরুৎ > ভেনাসের জুতা এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের অর্কিডের একটি গণ

ভেনাসের জুতা এশিয়া এবং ওশেনিয়া অঞ্চলের অর্কিডের একটি গণ

Orchids
অর্কিড

ভেনাসের জুতা

গণের নাম: Paphiopedilum Pfitz., Morph. Stud. Orchid: 11 (1886). জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস জগৎ/রাজ্য: Plantae বিভাগ: Angiosperms অবিন্যাসিত: Monocots বর্গ: Asparagales পরিবার: Orchidaceae গণ: Paphiopedilum

ভূমিকা: ভেনাসের জুতা অর্কিড বা পাফিওপেডিলাম (বৈজ্ঞানিক নাম: Paphiopedilum) হচ্ছে অর্কিড পরিবারের সপুষ্পক উদ্ভিদের গণ। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-৪ অনুযায়ী বাংলাদেশে প্রাপ্ত এই গণের প্রজাতিগুলো সংরক্ষিত এবং বাংলাদেশে মহাবিপন্ন হিসেবে বিবেচিত।

বিবরণ: উদ্ভিদ স্থলজ, কদাচিৎ বৃক্ষাশ্রয়ী বা শৈলাশ্রয়ী, ৫০ সেমি অপেক্ষা কম লম্বা, রাইজোম সম্বলিত। কান্ড অতি খাটো। পাতা ৪-৮টি, দ্বি-সারি, অনুদৈর্ঘ্য বরাবর ভঁজকরা, ডিম্বাকার-উপবৃত্তাকার, তীক্ষাগ্র, শীর্ষ ক্ষুদ্রাকারে ২ বা ৩-খন্ডিত, চর্মবৎ। পুষ্পমঞ্জরী ১ থেকে বহু পুষ্পী, প্রান্তীয়, মঞ্জরীদন্ড খাড়া। পুষ্প সুদৃশ্য, অপেক্ষাকৃত মোমের আস্তরণময়। পৃষ্ঠীয় বৃত্যংশ খাড়া, বৃহদাকার, পার্শ্বীয় বৃত্যংশগুলো যুক্ত হয়ে যুক্ত বৃত্যংশ গঠন করে যা মোটমুটি পৃষ্ঠীয় বৃত্যংশের অনুরূপ। পাপড়ি ছড়ানো, অনুভূমিক থেকে ঝুলন্ত । লিপ থলি আকৃতির, পার্শ্বীয় খন্ডক ভেতরমুখী বক্র, কখনও অভিক্ষেপ বিশিষ্ট, অগ্রস্থ কিনারা সচরাচর ভেতরমুখী বক্র নয়। কলাম খাটো, শীর্ষ একটি সরস প্রায়শ বর্ম আকৃতির বন্ধ্যা পুংকেশর বিশিষ্ট। পরাগধানী ২টি। পলিনিয়া ২টি। গর্ভমুণ্ড বৃহৎ, অঙ্কীয়, সরস, খর্বাকার বৃন্তবিশিষ্ট, ফুসকুড়িময়।

এই গণে বাংলাদেশে দুটি প্রজাতি পাওয়া যায়। প্রজাতি দুটি হচ্ছে ছোট চমকী অর্কিড (বৈজ্ঞানিক নাম: Paphiopedilum venustum) এবং বড় চমকী অর্কিড (বৈজ্ঞানিক নাম: Paphiopedilum insigne) ।

তথ্যসূত্র:

১. এম. কে হুদা (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস”  আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১২ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১১১। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিপিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: David J. Stang

আরো পড়ুন:  লাউসনি হচ্ছে লেথারসিস পরিবারে সপুষ্পক উদ্ভিদের গণের নাম
Dolon Prova
জন্ম ৮ জানুয়ারি ১৯৮৯। বাংলাদেশের ময়মনসিংহে আনন্দমোহন কলেজ থেকে বিএ সম্মান ও এমএ পাশ করেছেন। তাঁর প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ “স্বপ্নের পাখিরা ওড়ে যৌথ খামারে”। বিভিন্ন সাময়িকীতে তাঁর কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়া শিক্ষা জীবনের বিভিন্ন সময় রাজনৈতিক ও সাংস্কৃতিক কাজের সাথে যুক্ত ছিলেন। বর্তমানে রোদ্দুরে ডট কমের সম্পাদক।

Leave a Reply

Top
You cannot copy content of this page