সাদা সুখদর্শন বাগানের শোভাবর্ধক বর্ষজীবী বিরুৎ

বিরুৎ

সাদা সুখদর্শন

বৈজ্ঞানিক নাম: Crinum pratense Herb., Amarylid.: 256 (1837). সমনাম: Crinum longifolium Roxb. (1832). স্থানীয় নাম: সাদা সুখদর্শন।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae. বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Rosids. বর্গ: Sapindales. পরিবার: Amaryllidaceae. গণ: Crinum  প্রজাতির নাম: Crinum pratense.

ভূমিকা: সাদা সুখদর্শন (বৈজ্ঞানিক নাম: Crinum pratense) অ্যামেরিলিডেসি পরিবারের বর্ষজীবী বিরুৎ। বাড়ি ও বাগানের শোভাবর্ধনের জন্য লাগানো হয়।

সাদা সুখদর্শন-এর বর্ণনা:

বর্ষজীবী কন্দাল বীরুৎ, কন্দ ডিম্বাকার বা গোলাকার, ১০-১৩ সেমি ব্যাস বিশিষ্ট, গৃবা আড়াআড়ি ৫-৭ সেমি। পত্র ৪৫-৯০ সেমি, রৈখিক, খাঁজযুক্ত, অর্ধঋজু, অখন্ড, স্থুলা, ভৌম পুষ্পদন্ড ৩০ সেমি বা ততোধিক লম্বা, চাপা, উর্ধ্বগ। চমসা ৫.০-৭.৫ সেমি, ব-দ্বীপাকার বা বল্লমাকার।

পুষ্পবিন্যাস আম্বেল। ফুলের রং সাদা, সুগন্ধি, ক্ষুদ্র বৃন্তক, উভলিঙ্গ, গর্ভশীর্ষ পুষ্পী। পুষ্পপুট নালি ৭.৫-১০.০ সেমি, পুষ্পপুট খন্ড বল্লমাকার। পুংকেশর ৬ টি, পুষ্পপুট নালির মুখ লগ্ন, পুংদন্ড সূত্রাকার, লাল, পরাগধানী দীর্ঘায়ত, পৃষ্ঠলগ্ন, অনুদৈর্ঘ্য বিদারী। গর্ভপত্র ৩টি, যুক্ত, গর্ভাশয় অধোগর্ভ, ৩-কোষী, গর্ভদন্ড একক, গর্ভমুণ্ড সরল।

ক্রোমোসোম সংখ্যা: 2n = ২২ (Alam et al., 1998)।

আবাসস্থল ও বংশ বিস্তার:

সমতল ভূমি। ফুল ও ফল ধারণ সময় মে-আগস্ট। এই প্রজাতি কন্দ উদ্ভিদ। কন্দের মাধ্যমেই বংশ বিস্তার হয়।

বিস্তৃতি: ভারত, মায়ানমার। বাংলাদেশের ব্যক্তিগত উদ্যানে সহজলভ্য।

ব্যবহার:

এই প্রজাতির ভেষজ গুণ সম্পর্কে জানা যায় নি। তবে বাগান, অফিস বা উদ্যানের শোভাবর্ধনের জন্য বীরুৎটি লাগানো হয়।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের ১১ খণ্ডে (আগস্ট ২০১০) সাদা সুখদর্শন প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, আবাসস্থল ধ্বংসের কারণে হুমকির সম্মুখীন এবং বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত।

বাংলাদেশে সাদা সুখদর্শন সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটির বর্তমানে সংরক্ষণের জন্য ব্যক্তিগত বাগানের বাইরেও লাগানো দরকার।

আরো পড়ুন:  কনকচাঁপা দক্ষিণ এশিয়া ও মায়ানমারের আলংকারিক ফুল

তথ্যসূত্র:

১. এম এ হাসান (আগস্ট ২০১০)। “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ। ১১ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ৩৬২। আইএসবিএন 984-30000-0286-0

বি. দ্র: ব্যবহৃত ছবি উইকিমিডিয়া কমন্স থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Dinesh Valke

Leave a Comment

error: Content is protected !!