নেত্রকোনার জারিয়া জাঞ্জাইলের পার্শ্ববর্তী কংস নদীতে সুন্দি কাছিম অবমুক্ত

নেত্রকোনা শহর থেকে উদ্ধার হওয়া বিপন্ন প্রজাতির একটি কচ্ছপ কংস নদীতে অবমুক্ত করা হয়েছে। গত বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১৮ সকালে প্রকৃতিপ্রেমী লেখক ও সাহিত্যিক অনুপ সাদি একটি সুন্দি কাছিম নেত্রকোনা শহরের নিকটবর্তি ঘোষের বাজার হতে একটি সুন্দি কাছিম বিক্রেতাদের কাছ থেকে উদ্ধার করেন। কচ্ছপটিকে তিনি সুন্দি কাছিম হিসেবে চিহ্নিত করেছেন।

কংস নদীতে সুন্দি কাছিম অবমুক্ত, আলোকচিত্র: দোলন প্রভা

লেখক অনুপ সাদির কাছ থেকে জানা যায়, বৃহস্পতিবার ভোরে তিনি নেত্রকোনা জেলা প্রশাসক কার্যালয়ের পাশের ঘোষের বাজার দেখতে যান এবং মগড়া নদীর তীরের সেই বাজারে একটি কচ্ছপ বিক্রি হতে দেখেন। সেখান থেকে তিনি আরো কয়েকজনের সহযোগিতায় কচ্ছপটি উদ্ধার করেন। 

অনুপ সাদি জানান, বাজারের দুজন বিক্রেতা কচ্ছপটিকে বিক্রির চেষ্টা করছিল। এই ঘটনায় কারো বিরুদ্ধে কোনো মামলা হয়নি। একাদশ জাতীয় সংসদের ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের ভোট পূর্ববর্তী ব্যস্ততার কারণে এই বিষয়টি নিয়ে অতিরিক্ত কারো সহায়তা নেবার এবং যোগাযোগ করার পক্ষপাতী সেই মুহূর্তে কেউই ছিলেন না।

কচ্ছপ উদ্ধার ও অবমুক্তি বিষয়ে নেত্রকোনা সরকারি মহিলা কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক শাহীনুজ্জামান জানান, নিঃসন্দেহে এটি একটি সুদূরপ্রসারী ও প্রশংসনীয় উদ্যোগ। এটি বাংলাদেশের জীব বৈচিত্র্য সংরক্ষণের ক্ষেত্রে অনন্য অবদান রাখবে বলে আমি মনে করি। তিনি আরও বলেন, দেশের প্রতিটি সচেতন নাগরিক এ ব্যাপারে ভুমিকা রাখলে, দেশ প্রাণীজ সম্পদে ভরপুর ও স্বয়ংসম্পূর্ণ হবে।

উদ্ধারকৃত বিরল প্রজাতির কচ্ছপটি সোমবার ৩১ ডিসেম্বর আনুমানিক সকাল ১১টার সময় জারিয়া-জাঞ্জাইলের পার্শ্ববর্তী কংস নদীতে অবমুক্ত করা হয়েছে। কচ্ছপটি অবমুক্তিকালে রোদ্দুরের সম্পাদক লেখক ও কবি দোলন প্রভা, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি রাজনীতিবিদ সজীব সরকার রতন, নারীনেত্রী লিপি সরকার, সমাজকর্মী শিউলি আকতার সাজিয়া, অধ্যাপক শাহীনুজ্জামানের স্ত্রী ও ছেলে ও মেয়েরা উপস্থিত ছিলেন।

Leave a Comment

error: Content is protected !!