সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় আধুনিক বাংলা গানের গীতিকার

সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় (৯ জানুয়ারি ১৮৮৪ – ১৯ মে ১৯৬৬) ছিলেন বিশিষ্ট লেখক ও অনুবাদক। তিনি জন্মেছেন ১৮৮৪ সালের ৯ জানুয়ারি ২৪ পরগনার ইছাপুর-বারাকপুরে। পিতামহ ছিলেন হাইকোর্টের ব্যবহারজীবী কিন্তু মাতামহ ছিলেন বাংলা রঙ্গমঞ্চের পুরোধাপুরুষ নট-নাট্যকার নগেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়।

সৌরীন্দ্রমোহন পেশায় ছিলেন আইনজীবী, নেশায় সাহিত্য-শিল্পকর্মী। ভবানীপুর সাউথ সুবার্বন স্কুল থেকে ১৮৯৯ সালে এণ্টন্সি, ভাগলপুরের তেজনারায়ণ জুবিলি কলেজ থেকে ১৯০১ সালে এফ. এ., জেনারেল অ্যাসেম্বলিজ থেকে ১৯০৪ সালে বি. এ., এবং কলকাতার আইন কলেজ থেকে ১৯১১ সালে আইন পাশ করেন।

১৯০১ থেকে সাহিত্যজগতে ঘনিষ্ঠতা। ১৯০২ সালে সাহিত্য পুরস্কার লাভ। ১৯০৭ সাল থেকে বিখ্যাত ‘ভারতী’ গোষ্ঠীর সঙ্গে মিলে পরিচালনা ভার নেন, ১৯১৫ থেকে ১৯২৩ পর্যন্ত ভারতী’র যুগ্ম সম্পাদক মণিলাল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। ১৯২৬ থেকে ‘বসুমতী’-র সঙ্গে ঘনিষ্ঠতা।

সৌরীন্দ্রমোহন মুখোপাধ্যায় ছিলেন সব্যসাচী লেখক। গান, কবিতা, গল্প, উপন্যাস, নাটক, চলচ্চিত্র কাহিনী, বেতার-নাট্য, অনুবাদ, ব্যঙ্গ-কৌতুক সব শাখাতেই নৈপুণ্য দেখিয়েছেন। তাঁর গানের উৎস ছিল কলকাতা বেতার কেন্দ্র ও গ্রামোফোন কোম্পানি। তার সবকটি জনপ্রিয় গান এই দুই প্রকার মাধ্যমেই বিকশিত ১৯৬৬ সালের ১৯ মে তার প্রয়াণ ঘটে। আলাদা কোনো গীত-সংকলন নেই তার।

তথ্যসূত্র:

১. সুধীর চক্রবর্তী সম্পাদিত আধুনিক বাংলা গান, প্যাপিরাস, কলকাতা, প্রথম প্রকাশ ১ বৈশাখ ১৩৯৪, পৃষ্ঠা, ১৮৪।

আরো পড়ুন:  সলিল চৌধুরী আধুনিক বাংলার বিখ্যাত গীতিকার

Leave a Comment

error: Content is protected !!