আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > প্রাণী > উভচর > রঙিন ভেনপু ব্যাঙ বিশ্বে বিপদমুক্ত এবং বাংলাদেশের অপ্রতুল তথ্যশ্রেণির ব্যাঙ

রঙিন ভেনপু ব্যাঙ বিশ্বে বিপদমুক্ত এবং বাংলাদেশের অপ্রতুল তথ্যশ্রেণির ব্যাঙ

ব্যাঙের প্রজাতি

রঙিন ভেনপু ব্যাঙ

বাংলা নাম: রঙিন ভেনপু ব্যাঙ, ইংরেজি নাম/Common Name: Painted Bull Frog, Banded bull frog, বৈজ্ঞানিক নাম/Scientific Name: Kaloula pulchra,
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia বিভাগ/Phylum: Chordata শ্রেণী/Class: Amphibia বর্গ/Order: Anura পরিবার/Family: Microhylidae, গণ/Genus: Kaloula, Gray, 1831; প্রজাতি/Species Name: Kaloula pulchra, (Gray, 1831)

বর্ণনা: বাংলাদেশের ব্যাঙের তালিকায় রঙিন ভেনপু ব্যাঙ বাংলাদেশের একটি ব্যাঙের প্রজাতি। এই প্রজাতির ব্যাঙের তুন্ডের শীর্ষ থেকে পায়ুর দৈর্ঘ্য ৮ সেমি। ত্বক মসৃণ বা অনিয়মিত চ্যাপ্টা আঁচিল থাকে। এদের মাথা ছোট। তুন্ড খর্ব, গোলাকৃতি দৈর্ঘ্য চোখের ব্যাসের সমান।

স্বভাব ও আবাসস্থল: এই প্রজাতির ব্যাঙ কাঠের গুড়ি, জলাশয়, খাল নর্দমায় বাস করে। এই প্রজাতির ব্যাঙ শহরে বা নগরে দ্রুত কলোনি গঠন করতে পারে এবং এরা মানুষের সাথে সামঞ্জস্যপূর্ণ আবাস গড়তে পারে। এটি সম্ভবত জলাভূমি/ নদী তীর/ বনের কিনারায় সহজে অভিযোজন করতে পারে এবং এই প্রজাতি সফলভাবে কৃষি ও আবাসিক এলাকাগুলিতে অভিযোজিত হয়েছে, যদিও এটি এখনও শুষ্ক বনগুলিতে পাওয়া যেতে পারে। এটি একটি নিশাচর এবং খননকারী প্রজাতির, ছোট পুল বা স্রোতধারা, সাধারণত ঋতুকালীন বৃষ্টিবিধৌত ধারায়, বা পুকুরের মধ্যে প্রজনন করতে পারে। এটি গুল্ম জাতীয় গাছে গর্ত করতে পারে বা আরোহণ করতে পারে।[১]

বিস্তার: এই প্রজাতির ব্যাঙ বাংলাদেশে কিছুটা অপ্রতুল। এদেরকে কম্বোডিয়া, চিন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনামে পাওয়া যায়।

অবস্থান: এই প্রজাতির ব্যাঙের দ্রুত ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা নেই। 

তথ্যসূত্র:

১. “Kaloula pulchra“, http://www.iucnredlist.org/details/57855/0,  The IUCN Red List of Threatened Species। সংগ্রহের তারিখ: ১৫ অক্টোবর ২০১৮।

আরো পড়ুন:  মার্বেল কুনো ব্যাঙ বাংলাদেশের ন্যুনতম বিপদগ্রস্ত এবং এশিয়ার ব্যাঙের প্রজাতি
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
You cannot copy content of this page