বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জে ধলাবুক ডাহুক অবমুক্ত

বাংলাদেশের সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জে ধলাবুক ডাহুক পাখি অবমুক্ত করলেন পরিবেশবাদী আব্দুর রাজ্জাক নাছিম। ১ ডিসেম্বর ২০১৩ রবিবার সন্ধ্যায় উপজেলার ধানগড়া পল্লীবিদ্যুৎ মোড়ে পাখিটিকে অবমুক্ত করা হয়। এসময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক আরিফ হোসেন জাহাঙ্গীর, সুরবিতান সঙ্গীত একাডেমীর সভাপতি হাসানুজ্জামান সুলতান, রায়গঞ্জ প্রেসক্লাব সভাপতি দীপক কুমার কর, পরিবেশকর্মী আব্দুস সাত্তার রিপন ও এলাকার শত শত উৎসুক জনতা।

উল্লেখ্য, উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের বেঙনাই গ্রামের পাখি শিকারী আব্দুল কাদের শেখ স্থানীয় বিল থেকে পাখিটি ফাঁদ পেতে শিকার করে। পরে খাঁচায় পুরে ধানগড়া বাজারে বিক্রি করতে নিয়ে এলে স্থানীয় লোকজন তাকে আটক করে। খবর পেয়ে পরিবেশবাদী আব্দুর রাজ্জাক নাছিম তার সহকর্মীদের নিয়ে ঘটনাস্থলে যান।

পাখি শিকার পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর। এছাড়াও এটি আইনত দন্ডনীয় অপরাধ বলে সেখানে উপস্থিত অনেকেই পাখি শিকারীকে বোঝান। পাখি শিকারী ভুল স্বীকার করে এ-ধরনের কাজ করবে না বলে প্রতিশ্রুতি দিয়ে পাখিটি খাঁচা থেকে বের করে পরিবেশবাদীর হাতে তুলে দেন। পরে সর্বসমক্ষে পাখিটি তাৎক্ষনিক অবমুক্ত করা হয়। ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে যে কোনো বন্যপ্রাণী শিকার, ধরা, মারা ও পাচার করলে তাৎক্ষণিকভাবে জেল জরিমানা বা উভয় ধরনের দণ্ড হতে পারে।

আরো পড়ুন:  নওগাঁর মহাদেবপুর থেকে ৮২টি বিভিন্ন প্রজাতির পাখি উদ্ধার, পাখি ব্যবসায়ীর জেল

Leave a Comment

error: Content is protected !!