দীঘল মুরালি পাহাড়িঞ্চলে জন্মানো বর্ষজীবী গুল্ম

দীঘল মুরালি

বৈজ্ঞানিক নাম: Eranthemum palatiferum Nees in Wali Pl. As. Rar. 3: 108 (1832). সমনাম: Justicia palatiferum Wall. (1832). ইংরেজি নাম: জানা নেই. স্থানীয় নাম: দীঘল মুরালি।
জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae, বিভাগ: Angiosperms. অবিন্যাসিত: Edicots. অবিন্যাসিত: Asterids. বর্গ: Lamiales. পরিবার:
Acanthaceae. গণ: Chromolaena প্রজাতি: Eranthemum palatiferum.

ভূমিকা: দীঘল মুরালি (বৈজ্ঞানিক নাম: Eranthemum palatiferum) অ্যাান্থেসিস গণের এ্যারান্থেমাম পরিবারের একটি গুল্ম। এই প্রজাতি পাহাড়ি অঞ্চলে জন্মে ও ভেষজ কাজে এর ব্যবহার বেশি হয়।  

দীঘল মুরালি-এর বর্ণনা:

দীঘল মুরালি বহুবর্ষজীবী গুল্ম। এটি ৩ থেকে ৫ মিটার লম্বা হয়। কাণ্ডের উপরের দিক রোমশ। পাতা ৮-১৬ x ৪.০-৫.৫ সেমি, উপবৃত্তাকার, উভয় প্রান্ত দীর্ঘা, মধ্যশিরার অঙ্কীয় পৃষ্ঠ রোমশ বা শেষ অবধি মসৃণ, খুব অস্পষ্টভাবে সূক্ষ্ম রেখায়িত ও পত্রবৃন্ত ৫২০ মিমি লম্বা। ফুলের বিন্যাস অনিয়ত, ১.৩-১.৫ সেমি লম্বা, মুষলাকৃতি, নিম্নাংশ শক্ত, বেলনাকার। মঞ্জরীপত্র রৈখিক। বৃতি খন্ড রৈখিক, রোমশ। দলমণ্ডল ফ্যাকাশে রক্তবর্ণ, প্রায় ৩ সেমি লম্বা, ২-ওষ্ঠবিশিষ্ট, নল সরু। ফল ক্যাপসিউল, প্রায় ২.৫ সেমি লম্বা, রোমশ। বীজ ব্যাসে ৪ মিমি, চাপা, বাদামি, রোমশ।

আবাসস্থল ও চাষাবাদ: এই প্রজাতি পাহাড়ী বনাঞ্চলে জন্মে। ফুল ও ফল ধারণ সময় ফেব্রুয়ারী থেকে এপ্রিল মাস।

বিস্তৃতি: ভারতের সিকিম ও আসাম এবং ভুটান অঞ্চলে জন্মে। এছাড়াও বাংলাদেশে এই প্রজাতিটি রাঙ্গামাটি এবং সিলেট জেলা থেকে নথিভূক্ত করা হয়েছিল।

অন্যান্য তথ্য:

বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের  ৬ষ্ঠ খণ্ডে (আগস্ট ২০১০) দীঘল মুরালি প্রজাতিটির সম্পর্কে বলা হয়েছে যে, এদের আবাসস্থল ধ্বংসের কারণে বাংলাদেশে এটি সংকটাপন্ন হিসেবে বিবেচিত। বাংলাদেশে দীঘল মুরালি সংরক্ষণের জন্য কোনো পদক্ষেপ গৃহীত হয়নি। প্রজাতিটি সম্পর্কে প্রস্তাব করা হয়েছে যে এই প্রজাতিটি সংরক্ষণের এক্স-সিটু পদ্ধতিতে সংরক্ষণের উদ্যোগ নেয়া যেতে পারে।

তথ্যসূত্র ও টীকা:

১. মমতাজ বেগম (আগস্ট ২০১০) “অ্যানজিওস্পার্মস ডাইকটিলিডনস” আহমেদ, জিয়া উদ্দিন; হাসান, মো আবুল; বেগম, জেড এন তাহমিদা; খন্দকার মনিরুজ্জামান। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। খন্ড ৬ষ্ঠ, পৃষ্ঠা ২৪-২৫। আইএসবিএন 984-30000-0286-0

আরো পড়ুন:  কাইনজাল বাংলাদেশের পার্বত্যঞ্চলে জন্মানো ভেষজ বৃক্ষ

বি. দ্র: ব্যবহৃত ছবি dreamstime.com থেকে নেওয়া হয়েছে। আলোকচিত্রীর নাম: Sarayut Watchasit

Leave a Comment

error: Content is protected !!