আপনি যা পড়ছেন
মূলপাতা > প্রাণ > উদ্ভিদ > গুল্ম > মিশ্রিদানা বা চিনিপাতা বাংলাদেশের সুলভ ঔষধি উদ্ভিদ

মিশ্রিদানা বা চিনিপাতা বাংলাদেশের সুলভ ঔষধি উদ্ভিদ

উদ্ভিদ

মিশ্রিদানা

বৈজ্ঞানিক নাম: Scoparia dulcis সমনাম: Ambulia micrantha Raf.; Capraria dulcis (L.) Kuntze; Gratiola micrantha Nutt.; Scoparia grandiflora Nash;Scoparia nudicaulis Chodat & Hassl.; Scoparia procumbens Jacq.; Scoparia purpurea Ridl.; Scoparia ternata Forssk. বাংলা নাম: মিশ্রিদানা, চিনিপাতা, মিছরিপাতা, মিডালি, চিনিটোরা, বনধনিয়া, চিনিমিঠা, মিছরিদানা ইংরেজি নাম: goatweed, scoparia-weed বা sweet-broom জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae – Plants অবিন্যসিত: Angiosperms অবিন্যসিত: Eudicots অবিন্যসিত: Asterids বর্গ: Lamiales পরিবার: Plantaginaceae ট্রাইব: Crotalarieae গণ: Scoparia প্রজাতি: Scoparia dulcis (Linnaeus)

পরিচিতি: মিশ্রিদানা বা চিনিপাতা হচ্ছে একটি ভেষজ তৃণজাতীয় উদ্ভিদ।

ব্যবহার: এটি ভারতে ডায়াবেটিস রোগে এবং তাইওয়ানে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনে ব্যবহার করা হয়। এটি ব্রাজিলে নানা রোগে ব্যবহৃত হয় যেমন অর্শরোগ এবং ক্ষতে। এটি নাইজেরিয়াতে কাস্তে-কোষ ব্যাধিতে (Sickle-cell disease) ব্যবহার করা হয়।

মিশ্রিদানার রস রক্ত আমাশয় এ ভালো কাজ দেয়, যদিও আরো উষধি গুণ আছে, তবে সাবধান, বয়স যত কম হবে রস তত পাতলা হতে হবে তা না হলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। পরিমাণ এক চা চামচ করে পর পর তিন দিন। মুখে ঘা হলে পাতা চিবুলে ঘা ভাল হয়।

আরো পড়ুন:  দাঁতরাঙা বা ফুটকি দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার পাহাড়ি ঔষধি ও আলংকারিক ফুল
Anup Sadi
অনুপ সাদির প্রথম কবিতার বই “পৃথিবীর রাষ্ট্রনীতি আর তোমাদের বংশবাতি” প্রকাশিত হয় ২০০৪ সালে। তাঁর মোট প্রকাশিত গ্রন্থ ১১টি। সাম্প্রতিক সময়ে প্রকাশিত তাঁর “সমাজতন্ত্র” ও “মার্কসবাদ” গ্রন্থ দুটি পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। ২০১০ সালে সম্পাদনা করেন “বাঙালির গণতান্ত্রিক চিন্তাধারা” নামের একটি প্রবন্ধগ্রন্থ। জন্ম ১৬ জুন, ১৯৭৭। তিনি লেখাপড়া করেছেন ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ পাস করেন।

Leave a Reply

Top
error: Content is protected !!